ডায়াবেটিস এবং দাঁতের রোগ

Dr. Arijit Chowdhury     Consultant Dental & Oral Surgeon ,   B.D.S,  M.D.S ( Post Graduate Trainee), Periodontology and Oral Implantology


ডায়াবেটিস এবং দাঁতের রোগ



ডায়াবেটিস এবং দাঁতের রোগ ঘনিষ্ঠভাবে জড়িত। ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা দাঁতের সমস্যা - যেমন মাড়ির রোগ, দাঁতের ক্ষয় এবং মুখের সংক্রমণের জন্য বেশি সংবেদনশীল। পরিবর্তে, দুর্বল দাঁতের স্বাস্থ্য রক্তের গ্লুকোজের মাত্রাকে প্রভাবিত করে ডায়াবেটিস পরিচালনা করা আরও কঠিন করে তুলতে পারে


ডায়াবেটিস শরীরের চিনি প্রক্রিয়া করার ক্ষমতাকে প্রভাবিত করে, যা উচ্চ রক্তে শর্করার মাত্রা হতে পারে। উচ্চ শর্করার মাত্রা ইমিউন সিস্টেমকে দুর্বল করতে পারে এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াই করা আরও কঠিন করে মুখের সংক্রমণ ঘটায় ,যেমন মাড়ির রোগ এবং ওরাল থ্রাশ।


গবেষণায় দেখা গেছে যে ডায়াবেটিস রোগীদের মাড়ির রোগ হওয়ার ঝুঁকি বেশি থাকে। মাড়ির রোগকে ডায়াবেটিসের জটিলতা( Complication of Diabetes ) হিসেবে বিবেচনা করা হয়। এর কারণ হল আপনার রক্তে উচ্চ মাত্রার গ্লুকোজ আপনার মাড়িকে প্রভাবিত করে সংক্রমণ( Infection) সহ সংক্রমণের বিরুদ্ধে লড়াই করা আপনার শরীরের পক্ষে কঠিন করে তুলতে পারে। উপরন্তু, মাড়ির রোগ আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা আপনার পক্ষে কঠিন করে তুলতে পারে, কারণ সংক্রমণ আপনার সারা শরীরে প্রদাহ সৃষ্টি করেমাড়ির রোগ, যা পেরিওডন্টাল রোগ (Periodontal Disease) নামেও পরিচিত, ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে মাড়ির একটি দীর্ঘস্থায়ী প্রদাহ। ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা মাড়ির রোগে বেশি সংবেদনশীল কারণ উচ্চ রক্তে শর্করার মাত্রা ব্যাকটেরিয়ার জন্য একটি প্রজনন স্থল( as sugar is a suitable condition for bacterial growth) তৈরি করতে পারে। মাড়ির রোগের কারণে মাড়ি ক্ষয়ে যেতে পারে, যার ফলে দাঁত ক্ষয় এবং হাড়ের ক্ষতি হতে পারে। এটি হৃদরোগ, স্ট্রোক এবং গর্ভাবস্থার জটিলতার মতো অন্যান্য স্বাস্থ্যের অবস্থার সাথেও যুক্ত |


মাড়ির রোগ ছাড়াও, ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের মুখ শুষ্ক যায়, যা জেরোস্টোমিয়া ( Xerostomia) নামেও পরিচিত,এটা এমন একটি অবস্থা যেখানে লালা উৎপাদন কমে যায়। লালা ব্যাকটেরিয়া দ্বারা উত্পাদিত অ্যাসিড নিরপেক্ষ করতে সাহায্য করে, যা আপনার দাঁতকে ক্ষয় থেকে রক্ষা করতে পারে। ডায়াবেটিস লালা প্রবাহ হ্রাস করে মুখ শুষ্ক হতে পারে, যা দাঁতের ক্ষয় এবং মাড়ির রোগের ঝুঁকি বাড়াতে পারে। মুখের স্বাস্থ্য বজায় রাখার জন্য লালা গুরুত্বপূর্ণ | কারণ এটি খাবারের কণা ধুয়ে ফেলতে এবং মুখের অ্যাসিডকে নিরপেক্ষ করতে সাহায্য করে। পর্যাপ্ত লালা ছাড়া, ব্যাকটেরিয়া তৈরি হতে পারে, যা দাঁতের ক্ষয় এবং অন্যান্য মৌখিক সমস্যাগুলি পরিচালিত করে।

মাড়ির রোগ প্রতিরোধ করার পাশাপাশি, আপনার দাঁতের স্বাস্থ্য রক্ষা করার জন্য আপনার ডায়াবেটিস পরিচালনা করা গুরুত্বপূর্ণ। এর অর্থ খাদ্য, ব্যায়াম ( Life Style Modification) এবং ওষুধের সমন্বয়ের মাধ্যমে আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা। যখন আপনার রক্তে শর্করার মাত্রা ভালভাবে নিয়ন্ত্রিত থাকে, তখন আপনার শরীর সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে এবং নিজেকে নিরাময় করতে সক্ষম হয়, যা আপনার মাড়ির রোগ হওয়ার ঝুঁকি কমাতে পারে।


আপনার ডেন্টিস্টকে জানানোও গুরুত্বপূর্ণ যে আপনার ডায়াবেটিস আছে, কারণ এটি আপনার চিকিত্সা পরিকল্পনাকে প্রভাবিত করতে পারে। উদাহরণস্বরূপ, যদি আপনার একটি দাঁতের ট্রিটমেন্ট প্রয়োজন হয়, আপনার দাঁতের ডাক্তারকে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর ( Primary Care Provider Or PCP) সাথে সমন্বয় করতে হতে পারে যাতে প্রক্রিয়াটির আগে এবং পরে আপনার রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল থাকে।

পরিশেষে, আপনি যদি বাঁধানো দাতের পাটি (Denture) পরেন, তাহলে আপনার মৌখিক স্বাস্থ্যবিধি সম্পর্কে বিশেষভাবে সতর্ক হওয়া উচিত। দাঁতে ব্যাকটেরিয়া থাকতে পারে, যা সঠিকভাবে পরিষ্কার না করলে সংক্রমণ হতে পারে। প্রতিদিন আপনার দাঁত পরিষ্কার করতে ভুলবেন না এবং আপনার মাড়িকে বিশ্রামের সুযোগ দেওয়ার জন্য রাতে সেগুলি সরিয়ে ফেলুন।


উপসংহারে এটা বলা যেতে পারে যে,
দাঁতের রোগ এবং ডায়াবেটিস ঘনিষ্ঠভাবে জড়িত, ডায়াবেটিস নির্দিষ্ট দাঁতের অবস্থার বিকাশের ঝুঁকি বাড়ায়। এই অবস্থাগুলি প্রতিরোধ করার জন্য, ভাল মৌখিক স্বাস্থ্যবিধি বজায় রাখা, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা এবং নিয়মিত চেকআপ এবং পরিষ্কারের জন্য আপনার দাঁতের ডাক্তারের কাছে যাওয়া গুরুত্বপূর্ণ। এই পদক্ষেপগুলি গ্রহণ করে, আপনি আপনার দাঁতের স্বাস্থ্য রক্ষা করতে পারেন এবং আপনার জটিলতার ঝুঁকি কমাতে পারেন।



For More pieces of information contact- +91 6264 736556
Himalayan Dental Care, Alipurduar, West Bengal, India



Click the logo to find us
 




Comments

Popular posts from this blog